রাজশাহীতে কৃতি শিক্ষার্থীরা পেল মেয়র শিক্ষা পদক

রাজশাহীতে কৃতি শিক্ষার্থীরা পেল মেয়র শিক্ষা পদক

নাজিম হাসান,রাজশাহী থেকে:
রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের মেয়র শিক্ষা পদক ও সম্বর্ধনা প্রদান করা হয়েছে আজ। বিকালে নগর ভবন গ্রীন প্লাজায় রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীদের পদক ও সম্বর্ধনা প্রদান করেন।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম. শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর শিরিন সুফিয়া খানম, রাসিকের প্যানেল মেয়র-১ মোঃ আনোয়ারুল আমিন আযব, রাসিকের প্যানেল মেয়র-৩ নুরুন্নাহার বেগম, কাউন্সিলর সর্বজনাব মোঃ টুটুল, মোসা. মুসলিমা বেগম বেলী, শাহনাজ বেগম শিখা।

কৃতী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে মেয়র গ্রিন সিটি, ক্লিন সিটি, এডুকেশন সিটি, হেলদি সিটির ভিশন বাস্তবায়নের জন্য সম্মিলিত প্রচেষ্টার আহবান জানিয়ে বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন যে ভিশন নিয়ে মিশন শুরু করেছে তারই অংশ হিসেবে বর্তমান পরিষদ প্রাথমিক শিক্ষায় কৃতী শিক্ষার্থীদেরকে মেয়র শিক্ষা পদক প্রদান করছে এবং এ পদক প্রদান ধারাবাহিকতা অব্যাহত থাকবে। শিক্ষা নগরীর ভিশনকে সমৃদ্ধকরণের উদ্দেশ্যে রাজশাহী সিটি কর্পোরেশন পরিকল্পনা প্রণয়ন করেছে। রাজশাহীতে অনেক ভাল ভাল শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন হওয়া সত্ত্বেও আমাদের প্রয়োজনের তুলনায় এ সংখ্যা কম। সে জন্য রাজশাহী সিটি কর্পোরেশন উন্নতমানের সিটি মডেল বয়েজ এন্ড গার্লস স্কুল স্থাপন করবে।

তিনি বলেন, আমাদের সন্তানরা ক্রমশ কোচিং নির্ভর হয়ে পড়ছে। শিক্ষার্থীরা মানসিক ও নৈতিকভাবে যেন দুর্বল না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মনোনিবেশ করতে হবে। শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সমন্বয় প্রয়োজন।

গ্রিন সিটি, ক্লিন সিটি ও হেলদি সিটি বাস্তবায়নে গৃহীত কর্মসূচি সম্পর্কে মেয়র বলেন, প্রচন্ড গরমের কারণে পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। এ গরম নিয়ন্ত্রণের জন্য প্রতিটি অভিভাবককে ফল ও নিমের গাছ লাগানোর আহবান জানান তিনি। এর ফলে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি আর্থিকভাবেও লাভবান হওয়া যাবে। বর্তমান শিক্ষানীতির প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, যে শিক্ষা নীতির কারণে শিশুদের বইয়ের বোঝা বয়ে নিয়ে বেড়াতে হয়, ঘুমন্ত শিশুকে তুলে নিয়ে অভিভাবকরা স্কুলে যেতে হয় আমরা এ শিক্ষা নীতির পরিবর্তন চাই। শিশুদের জন্য সহনীয় শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার আহবান জানান তিনি।

তিনি বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন সেবামূলক প্রতিষ্ঠান। নাগরিক সেবা প্রদান করা আমাদের দায়িত্ব। বিগত দিনে জনগণের উপর ট্যাক্সের বোঝা চাপিয়ে দেয়ার সমালোচনা করে, বর্ধিত হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে নিয়ে আসার ঘোষণা দিয়ে বকেয়া হোল্ডিং ট্যাক্স পরিশোধের আহবান জানান মেয়র।

অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় প্রায় ১ হাজার ৭শ ৭২জন জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের প্রত্যেককে পদক ও একটি করে নিম গাছের চারা প্রদানের মাধ্যমে সম্বর্ধনা প্রদান করা হয়েছে।

শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন গভঃ ল্যাবরেটরী হাই স্কুলের মোঃ ইজাজ আহমেদ, রাজশাহী কলেজিয়েট স্কুলের তানিম আহমেদ। অনুষ্ঠানে মহানগরীর বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষক, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.