গোদাগাড়ীতে টার্কি মুরগীর খামার করে বেকার যুবকদের আত্বনির্ভশীল

গোদাগাড়ীতে টার্কি মুরগীর খামার করে বেকার যুবকদের আত্বনির্ভশীল

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি : এলাকার শিক্ষিত বেকার যুবকদের কি ভাবে আত্বনির্ভশীল করে তোলা যায় এ চিন্তা ভাবনা নিয়ে কাজ শুরু করে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার হরিণ বিস্কা গ্রামের সাবেক (ভারপ্রাপ্ত) ইউপি চেয়ারম্যান মাসুদ পারভেজ বিপ্লব।

দির্ঘ দিন থেকে তার মনের মধ্যে থাকা বাসনাকে কাজে লাগিয়ে শিক্ষিত বেকার যুবকদের আত্বনির্ভশীল করে গড়ে তুলার জন্য সে নিজেই প্রথমে গড়ে তুলে টার্কি মুরগীর খামার। তার উদ্দেশ্য ছিল নিজে খামার তৈরী করে সেই খামার থেকে এলাকার শিক্ষিত বেকার যুবকদের আত্বনির্ভরশীল করে তুলবে। আলাপকালে এ কথাগুলো বললো টার্কি মুরগী খামারের মালিক মাসুদ পারভেজ বিপ্লব। আলাপচারিতাই সে বলে তার দির্ঘ দিনের বাসনা এলাকার শিক্ষিত বেকার যুবকদের জন্য কিছু করা। তারই ধারা বাহিকতায় প্রথমে সে নিজেই গড়ে তুলে টার্কি মুরগীর খামার।

এ উপজেলায় প্রথম টার্কি মুরগীর খামার গড়ে তুলে সে। ৬ মাস আগে বগুড়া থেকে ৩ মাস বয়সের প্রতিটি ৩ হাজার ৫ শ’ টাকা দরে ৫০ টি টার্কি মুরগী কিনে নিজ বাড়ীর ছাদে খামার তৈরী করে মুরগী পালন শুরু করে। বর্তমানে তার খামারে মুরোগ ও ডিমপাড়া মুরগী রয়েছে ৪০ টি। তার এক একটি টার্কি মুরগীর ওজন ১২ থেকে ১৩ কেজী। আরো ওজন বৃদ্ধি পাবে বলে জানাই তিনি। প্রতিটি ৬ হাজার টাকা দরে ১০ টি মুরগী বিক্রি করেছে। খামার থেকে প্রতিদিন সে ২০ টি করে ডিম সংগ্রহ করছে। প্রতিটি ডিম ১শ’ টাকা করে বিক্রি হচ্ছে।

রাজশাহী, নওগাঁ, নাটোর ও বগুরাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষিত বেকার যুবকরা এসে বিপ্লবের খামার থেকে ডিম কিনে নিয়ে যাচ্ছে। চাহিদা মাফিক ডিম সরবরাহ করতে পারছেনা সে। চাহিদার তুলনায় তার ডিম উৎপাদন কম। প্রায় ২ মাস থেকে সে ডিম বিক্রি করছে। বর্তমানে প্রতি মাসে তার খামার থেকে আয় হচ্ছে প্রায় ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা।

২ লক্ষ টাকা ব্যায়ে সে প্রথমে খামার গড়ে তুলে ছিল। উপজেলার বিভিন্ন এলাকার শিক্ষিত বেকার যুবকরা তার খামার থেকে ডিম কিনে নিজেরাই বাচ্ছা ফুটিয়ে স্বল্প খরছে টার্কি মুরগীর খামার গড়ে তুলছে। দেশি পদ্ধতিতে দেশি মুরগী ব্যাবহার করে টার্কি মুরগীর বাচ্ছ ফুটানো হচ্ছে। একটি দেশী মুরগীর পেটের নিচে ৯ টি করে ডিম দিয়ে স্বাভাবিক নিয়মেয় বাচ্ছা ফুটালে বাচ্ছার গুন গত মান ঠিক থাকছে। ৯ টির বেশী ডিম একাট দেশি মুরগী দিয়ে ফুটালে বাচ্ছা গুলো একটু দুর্বল হয়ে যাচ্ছে। বর্তমানে তার খামার থেকে ডিম কিনে গোদাগাড়ী উপজেলায় ১০ টি নতুন খামার গড়ে উঠেছে বলে জানায়, মাসুদ পারভেজ বিপ্লব।